Home / ডিজিটাল মার্কেটিং / সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / ব্যাকলিংক / কিভাবে উইকিপিডিয়া থেকে আপনার সাইটের জন্য ব্যাকলিঙ্ক পাবেন

কিভাবে উইকিপিডিয়া থেকে আপনার সাইটের জন্য ব্যাকলিঙ্ক পাবেন

কেন উইকিপিডিয়ার ব্যাকলিঙ্ক প্রয়োজন?

এস.ই.ও. স্পেশালিষ্টদের মতে গুগলের র‍্যাংকিংউইকিপিডিয়ার ব্যাকলিংক অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।খুব সহজেই আপনার সাইটে প্রচুর পরিমাণে উইকিপিডিয়া হতে কোয়ালিটি ব্যাকলিংক পেতে পারেন যা সাইটের গুগল র‍্যাংকিং পেতে সাহায্য করবে।

উইকিপিডিয়া হলো ইন্টারনেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলির মধ্যে ১টি। ২০০১ সালের ১৫ জানুয়ারী সালের দশকের দিকে শুরু হওয়া সাইটি এখন সর্বোস্তরের ওয়েবপ্রেমীদের আগ্রহের বিষয় হয়ে দাড়িয়েছে।আজকাল যেকোন বিষয়ে মানুষ উইকিপিডিয়ার তথ্যই সবথেকে গ্রহণযোগ্য বলে মনে করে।এবং দিনে দিনে এই সাইটির তথ্য আরো দ্রুত বেড়ে যাচ্ছে।

সুতারাং এটা বুঝা যাচ্ছে উইকিপিডিয়ার উইকি তথ্য থেকে আপনার ওয়েবসাইটের লিঙ্কগুলি অত্যন্ত মূল্যবান হতে পারে।ইন্টারনেট দুনিয়ার সবচেয়ে বিশ্বস্থ সাইট, গুগল র‍্যাঙ্ককিং এ যার সার্চ রেজাল্ট সবার প্রথমে থাকে সেখানে আপনার সাইটের ব্যাকলিঙ্ক অবশ্যই থাকা দরকার।

উইকিপিডিয়ার আপনার সাইটের একটা লিঙ্ক থাকা মানে আপনার সাইটের কন্টেন্ট মূল্যবান এটি প্রকাশ করে। এতে করে আপনার সাইটটির র‍্যাঙ্কিং এবং সার্চ ইঞ্জিনগুলির সার্চ রেজাল্ট প্রদর্শনে আপনার সাইটটি প্রাধান্য পাবে।

আপনি হয়তো ইতিমধ্যে লক্ষ্য করে থাকবেন উইকিপিডিয়ার লিঙ্ক গুলি “ডু-ফলো লিঙ্ক”। অর্থাৎ এর ফলে গুগল র‍্যাঙ্কিং এ তাৎক্ষনিক কোন ফলাফল পাবেন না।তা সত্বেও কিছু বড় কারণ রয়েছে যেগুলি আপনার সাইটটির গুগল ট্র্যাফিককে বাড়ানোর ক্ষেত্রে খুব মূল্যবান হতে পারে।

আপনি উইকিপিডিয়ায় কোন একটি বিষয়ের উপর একটি আর্টিক্যাল লিখতে পারেন যেটি ভবিষ্যতে আপনার সাইটের জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যাকলিঙ্ক হতে পারে। আর্টিক্যালের রেফারেন্স হিসেবে আপনি আপনার সাইটের ঠিকানা দিতে পারেন। যখন কেউ আপনার আর্টিক্যাল পড়বে তখন সে আরো বিশ্বস্থ এবং বিস্তারিত তথ্যের জন্য আপনার সাইটটিতে চলে যাবে। এতে করে আপনি একটি হাই র‍্যাঙ্কিং লিঙ্ক অর্জন করতে পারেন।

কিভাবে উইকিপিডিয়া থেকে ব্যাকলিঙ্ক পাবেনঃ

তাহলে এখন কথা বলবো ঠিক কিভাবে আপনি উইকিপিডিয়ায় আপনার লিঙ্কটি অর্জন করতে পারবেন। আমি নিচে চারটি (৪ টি) পদ্ধতি শেয়ার করেছি, বিষয়গুলি অত্যন্ত মনোযোগ দিয়ে দেখুন এবং উইকিপিডিয়ায় আপনার ব্যাকলিঙ্ক সাবমিট করুন, আশা করছি উইকিপিডিয়া মোডেরেটর টিম আপনার লিঙ্ক সমৃদ্ধ বিষয়টি গ্রহণ করবেঃ

উইকিপিডিয়া একাউন্টঃ

উইকিপিডিয়ায় কোন উইকি ইডিট করার আগে কিংবা আপনার কোন তথ্য সেখানে যোগ করার পূর্বে আপনাকে অবশ্যই উইকিপিডিয়ায় একটি একাউন্ট খুলতে হবে।

একটি সাধারণ পেজ এডিট করার জন্য অবশ্য একাউন্ট খুলার কোন দরকার পড়ে না। তবে আপনি যদি রেজিস্টার্ড একাউন্টধারী হোন তবে আপনি অনেকগুলি বাড়টি অপশন পেয়ে যাবেন।

আপনি যদি এতে একজন নিবন্ধনকারী ব্যবহারকারী হন তবে আপনার নামের প্রফাইলটি আপনার কার্যবিধি সংরক্ষণ ছাড়াও ভবিষ্যতে জিনিসগুলি সম্পাদনা করতে আরো সহজ করে তুলবে।বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার একাউন্টটি উইকিপিডিয়া টিমের কাছে বিশেষ খ্যাতি অর্জন করতে পারে।

তাই দেরি না করে চটজলদি একটি একাউন্ট খুলে ফেলুন এখান থেকে

পেজ নির্বাচনঃ

উইকিপিডিয়ায় ব্যাকলিঙ্ক তৈরীর জন্য আপনাকে একটি সঠিক উইকিপিডিয়া পেজ খুজে বের করতে হবে।

কেন?

কারণ আপনি যদি নতুন কোন কন্টেন্ট দিতে চান তবে সেটা অনেকসময় গ্রহণযোগ্য নাও হতে পারে। তাই ভাল এটাই হবে যদি আপনি আগে থেকেই একটি পেজ তৈরী করা আছে কিন্তু তার তথ্য এখনো আপডেড করা হয় নি এই রকম পেজে ট্যাকনিক্যালি আপনি আপনার সাইটের লিঙ্ক দিয়ে পেজটি আপডেড করে দিতে পারেন।

বিশেষ টিপসঃ

একটু ব্যাখ্যা করে বলিঃ ধরুন উইকিপিডিয়ায় কোন একটি তথ্য উইকিপিডিয়া বলছে সেটা এখনো আছে ,কিন্তু আপনি জানেন সেটা আসলে আগে ছিল এখন আর নেই। এই বিষয়ে আপনার কাছে সবার গ্রহণযোগ্য অনেকগুলি তথ্য লিঙ্ক আছে। এখন এই সব বিষয়ের একটা পোস্ট আপনার সাইটে যদি থাকে তবে সেই লিঙ্কটিও আপনি আপনার অন্যান্য লিঙ্কগুলির পাশাপাশি আপনার লিঙ্কটিও এড করে দিতে পারেন। যদি এইভাবে তথ্য বা উইকি পেজ সংশোধনের মাধ্যমে অন্যান্য বিশ্বস্থ পেজের মাঝে আপনার সাইটের লিঙ্কও সংযুক্ত করে দেন তবে উইকিপিডিয়া টিম সেটিকে সহজেই গ্রহণযোগ্য মনে করে সেটি প্রকাশ করবে আর আপনি পেয়ে যাবেন একটি হাই র‍্যাঙ্ককিং উইকিপিডিয়া ব্যাকলিঙ্ক।

কিভাবে উইকিপিডিয়া থেকে আপনার নিশ সাইটের জন্য ব্যাকলিঙ্ক পাবেন

ডেট লিঙ্কসঃ

উইকিপিডিয়ার সম্পাদনা নীতি অনুযায়ী- যেকেউ যেকোন সময় উইকিপিডিয়ার যেকোন পেজ সম্পাদনা করতে, নতুন পেজ সংযুক্ত করতে পারবেন। তাই প্রতিদিন হাজার হাজার পেজ নতুন সম্পাদনা উইকিপিডিয়া মডারেটর টিমের কাছে যায়।

অতত্রব,এটা পরিষ্কার, এখানে সংশোধনের হার বা ভুল এরর বের থাকার চান্স অনেক বেশি। তাই আপনাকে সেই সমস্থ এরর খুজে বের করে, সংশোধন করুন এবং একটা ভ্যালু এড করে দিন “As the page required a must edit লিঙ্ক যুক্ত ভ্যালু উইকিপিডিয়া ইডিটরদের অনেক বিশ্বস্থ করে তুলে।

সাইট এবং কন্টেন্টঃ

মনে রাখবেন উইকিপিডিয়া সম্পাদনাগুলি মানব মডারেটর দ্বারা পর্যালোচনা করা হয়। তাই যখন আপনি আপনার সাইটের লিঙ্ক সংযুক্ত করবেন তার আগে লক্ষ্য রাখবেন আপনার সাইট যেন পরিপাটি এবং দেখতে ঝকঝকে প্রফেশনাল মানের মনে হয়।

উইকিপিডিয়ার রিপুটেশন অনুযায়ী তারা প্রত্যেকটি লিঙ্ক ভাল করে চেক করে তবেই সেখানে এপ্রুভ করবে। তাই মডারেটর যখন রেফারেন্সের লিঙ্ক ধরে আপনার সাইটে আসবে তখন যেন মনে হয় প্রফেশনাল চিন্তা ভাবনা করেই আপনার সাইটটি তৈরী করা হয়েছে। বিশেষ করে খেয়াল রাখবেন সাইটের প্রথম পৃষ্টা বা হোম পেজ যেন ফিচার বিশিষ্ট বা তথ্যবহুল কন্টেন্ট দ্বারা পরিপূর্ণ থাকে।

বিশেষ করে ছবি সংযোজন করার ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকবেন। প্রতিটি পোস্টের বিপরীতে ব্যবহার কৃত ছবি কিংবা পোস্টের ফিচার পিক যেন সংশ্লিষ্ট কন্টেন্টের সাথে মিলে সেই দিকে বিশেষ লক্ষ্য রাখবেন।

একটি ভাল মানের সাইট সকল ভিজিটরকে সাইটের ব্যাপারে পজেটিভ করে তোলে।

লিঙ্ক সাবমিটঃ

উইকিপিডিয়া একাউন্ট ইডিট বা সম্পাদনা

একবার যদি আপনি পেয়ে যান কোন পেজটি ইডিট করতে যাচ্ছেন এবং আপনার কাছে কন্টেন্ট প্রস্তুত করা থাকে তবে লিঙ্ক সাবমিট করা অতটা কঠিন কোন বিষয় নয়।

আপনি উইকিপিডিয়ায় লগ ইন করুন এবং সেই নির্দিষ্ট পেজে যান সেখানে Edit বা সম্পাদনা অপশনটি দেখতে পারবেন সেখানে ক্লিক করুন এবং সম্পাদনা করুন, রেফারেন্স এ আপনার সাইটের লিঙ্ক দিন এবং সাবমিট করুন।

Wiki Markup সম্পর্কে জেনে নিবেন উইকিপিডিয়ায় কোন কিছু ইডিট করতে চাইলে।

আপনার বিষয়বস্তু যদি হয় উচ্চমানের, প্রাসঙ্গিক এবং আপনি যে তথ্য সম্পাদনা করেছেন তার রেফারেন্স লিঙ্ক যদি হয় যথাযথ তবে উইকিপিডিয়া থেকে লিঙ্ক পেতে বেশি সময় লাগবে না।

কিভাবে উইকিপিডিয়া থেকে ব্যাকলিঙ্ক পাবেনঃ

এবার আপনার পালাঃ

উইকিপিডিয়া লিঙ্কটি আসলেই অনেক শক্তশালী। যদি এটি নো-ফলো লিঙ্ক তবে সেট বিবেচনার বিষয় নয়, এটি এখনো ইন্টারনেটের শক্তিশালী ব্যাকলিঙ্কগুলির মধ্যে একটি। এটি ইন্টারনেটের খুবই উচ্চমানের সাইট এবং এটি আপনার গুগল র‍্যাঙ্কিং এর জন্য বেশ কার্যকরী।

যেমনটি আপনি দেখছেন উইকিপিডিয়ায় সম্পাদনা করে ব্যাকলিঙ্ক তৈরী করাটা অনেক সহজ। আপনি একবার শুরু করুন তো। একবার যদি সফল ভাবে কাজটা করতে পারেন তবে বার বার ইচ্ছামত আপনি আপনার ব্যাকলিঙ্ক নিতে পারবেন। এবং এটি করার ফলে আপনার সাইটের র‍্যাঙ্কিংও অনেক বেড়ে যাবে।

তো শুরু করে দিন…

দুর্দান্ত ব্লগ কমেন্ট করে কিভাবে হাইকোয়ালিটি ব্যাকলিংক পাবেন তা জানতে নিচের ছবিতে ক্লিক করুন

ব্লগ কমেন্ট করে হাই কোয়ালিটি ব্যাকলিংক

Leave a Reply

Your email address will not be published.